ফায়ার এক্সটিংগুইসার/ অগ্নিনির্বাপক যন্ত্র কিভাবে ব্যবহার করবেন

চলেন শুরুতেই জেনে নেই কি কি ধরণের আগুন হতে পারে (NFPA Classification) এবং কোন ধরণের আগুন কিভাবে নির্বাপণ করা হয় :

প্রকার ছবি বিৱৰণ নির্বাপণ পদ্ধতি
Class A    দৈনন্দিন ব্যবহৃত যে কোনো দাহ্য বস্তূ যেমন কাঠ, কাগজ, কাপড় এর আগুন এই শ্রেণীর অন্তর্ভুক্ত। এই ধরণের আগুন সাধারণত পানি /ড্রাই কেমিক্যাল পাউডার দিয়ে নির্বাপণ করা হয়।
Class B    দাহ্য তরল এবং দাহ্য গ্যাস যদি আগুনের উৎস হয়। যেমন: তেল, গ্যাসোলিন , পেইন্ট ইত্যাদি। ড্রাই কেমিক্যাল পাউডার/ফোম দিয়ে নির্বাপন করা হয়ে থাকে।
  Class C   যেকোনো ইলেকট্রিকাল ইকুপমেন্ট যেমন জেনারেটার /মোটর , ট্রান্সফর্মার এর আগুন এই শ্রেণীর অন্তর্ভুক্ত।  এই ধরণের আগুনে কখনোই পানি ব্যবহার করা যাবে না কারণ পানি তড়িৎ পরিবাহী, পানি ব্যবহার করলে তড়িতাহত হওয়ার সম্ভাবনা থাকে।  এক্ষেত্রেও ড্রাই কেমিক্যাল পাউডার/ কার্বন ডাই অক্সাইড ব্যবহার হয়ে থাকে।
Class D    দাহ্য ধাতু যেমন সোডিয়াম,পটাসিয়াম , ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম এর আগুন এই শ্রেণীর অন্তর্ভুক্ত।  এক্ষেত্রে বিশেষ ধরণের অগ্নিনির্বাপণ ব্যবস্থার প্রয়োজন হয়।
Class K    রান্নার তেল, ভেজিটেবল অয়েল অথবা গ্রিজ যদি আগুনের উৎস হয়।  ওয়েট কেমিক্যাল/ওয়াটার মিস্ট এক্সটিংগুইসার ব্যবহার করা হয়।

 

দৈনন্দিন জীবনে সাধারণত  class-A  অথবা class-B ধরণের আগুন নিভানোর প্রয়োজন পড়তে পারে।  বর্তমানে যেসব ড্রাই-কেমিক্যাল এক্সটিংগুইসার ব্যবহার করা হয় সেগুলো class-A , class-B এবং class-C তিনক্ষেত্রেই ব্যবহার করা যায়।  নিশ্চিত হওয়ার জন্য আপনি এক্সটিংগুইসার এ লাগানো স্পেসিফিকেশন দেখে নিতে পারেন।

এবার চলেন জেনে নেই এক্সটিংগুইসার কিভাবে ব্যবহার করতে হবে :

 

এক্সটিংগুইসার ব্যবহার এর দরকার পড়লে “PASS” কোডটি মনে রাখবেন।

P-Pull

A-Aim

S-Squeeze

S-Sweep

আরেকটা টিউটোরিয়াল :

অভ্যন্তরীন প্রেসার দেখার জন্য প্রতিটি ফায়ার এক্সটিংগুইসার এ প্রেসার-গেজ লাগানো থাকে, মাঝে মাঝে দেখা উচিৎ সঠিক মাত্রায় প্রেসার রয়েছে কিনা।

 

তথ্যসূত্র:

  1. http://www.nfpa.org/news-and-research/news-and-media/press-room/reporters-guide-to-fire-and-nfpa/all-about-fire#class
  2. https://www.marsden-fire-safety.co.uk/resources/fire-extinguishers/types-of-fire-extinguisher
  3. https://en.wikipedia.org/wiki/Fire_class

বৈদ্যুতিক শক

অসাবধাণতা বা অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণে যে কেউ তড়িতাহত হতে পারেন। এইসব ক্ষেত্রে দুর্ঘটনার ভয়াবহতা নির্ভর করে শরীরের ভিতর দিয়ে কি পরিমান তড়িৎ […]

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.